কি আছে শাহরুখের ছ’তলা বাড়িতে!

বলিউডের কিং শাহরুখ খান। মুম্বাইয়ের যে বাড়িতে তিনি থাকেন তার নাম মন্নত। স্ত্রী গৌরী খান পেশায় একজন ইন্টেরিয়র ডিজাইনার। মনের সমস্ত রঙ ঢেলে তিনি সাজিয়ে চলেছেন তাদের ভালবাসার ঠিকানা। চলুন ঘুরে আসি শাহরুখের বাড়ি থেকে।

সংসার সুখের হয় রমণীর গুণে। প্রবাদবাক্য বোধহয় সত্যি সেলেব্রিটিদের ক্ষেত্রেও। অন্তত নামী বিদেশি পত্রিকার প্রতিবেদন তাই বলছে। নিজের মনের মতো করে বাড়ি সাজিয়েছেন গৌরী খান। তিনি পেশায় ইন্টিরিয়র ডিজাইনার। তাঁর পেশাদারিত্ব আর ভালবাসা ছড়িয়ে আছে তাঁদের প্রাসাদোপম ভাল বাসা ‘মন্নত’-এর প্রতি কোণায়।

নিজের ইনস্টাগ্রাম প্রোফাইলে শাহরুখ শেয়ার করেছেন ওই বিদেশি পত্রিকার জন্য ফোটোশুট এবং গৌরীর ছবি। বহু বছর ধরে নিজেদের বাড়ি তিল তিল করে সাজিয়েছেন গৌরী। সর্বত্র রুচি এবং আন্তরিকতার মিশেল স্পষ্ট।

শাহরুখ নিজের পোস্টের ক্যাপশন দিয়েছেন, ‘বিউটিফুল হোমস আর মেড বাই বিউটিফুল হোম মেকারস। অর্থাৎ, ঘর মনোরম হয় সুন্দর গৃহিণীরই কল্যাণে। সঙ্গের ছবিতে দেখা যাচ্ছে, কালো গাউনে সজ্জিত গৌরী কেশবিন্যাস করছেন। ক্রিস্টাল-সজ্জায় সজ্জিত সেই বাথরুম কিং খানের মতোই রাজকীয়।

বিখ্যাত ওই লাইফস্টাইল পত্রিকাকে গৌরী বলেছেন, তিনি মনে করেন গৃহসজ্জা হওয়া উচিত বাড়ির বাসিন্দাদের মনের মতোই। শাহরুখের অর্ধাঙ্গিনী মিনিমালিস্ট সজ্জা পছন্দ করেন না। তিনি এমন কিছু খোঁজেন, যা হবে উষ্ণ ও সংগ্রহযোগ্য। তাই ব্যক্তিগত রুচি অনুযায়ী বিভিন্ন দেশ থেকে এনেছেন মনের মতো অন্দরসজ্জার জিনিস।

মান্নাতের ছাদে গৌরী খান

বাড়ির প্রতিটি কোণা গৌরী সাজিয়েছেন তাঁর মনের মাধুরী মিশিয়ে। কিন্তু তার ভিতরেও আছে তাঁর প্রিয়তম কিছু জিনিস। যেমন, জেড পাথরের গণপতি, প্যারিস থেকে আনানো চার ফুট লম্বা এক জোড়া কালো ফুলদানি, রাধাকৃষ্ণের বিশাল ভাস্কর্য-সহ আরও কিছু ঘর সাজানোর জিনিস। সে সবই আছে গৃহকর্ত্রীর পছন্দের প্রথম সারিতে।

‘মন্নত’-এ শাহরুখের বিশেষ পছন্দে গৌরী তৈরি করিয়েছেন একটি সিনেমা হল। এক সঙ্গে ৪২ জন দর্শক ছবি দেখতে পারেন সেই প্রেক্ষাগৃহে। তার প্রবেশদ্বার সাজানো আছে তিনটি হিন্দি ছবির বিশাল পোস্টারে। ছবিগুলি হল ‘শোলে’, ‘রাম অউর শ্যাম’ এবং ‘মুঘলে আজম’।

সিনেমা হল

একাধিক শয়নকক্ষ ছাড়াও ছ’তলা বাংলো মন্নত-এ আছে টেরেস, বাগান এবং ব্যক্তিগত কোয়ার্টার। সব কিছু সাজানো ইতালিয়ান স্থাপত্য ও নিও ক্লাসিক্যাল উপাদানে।

শুধু নিজের বাড়ি নয়। বলিউডের অন্য সেলেবদের বাড়িও সাজিয়েছেন ইন্টিরিয়র ডিজাইনার গৌরী। তাঁর হাতের ছোঁয়ায় সেজে উঠেছে মুম্বইয়ের বহু রেস্তোরাঁও।

কর্ণ জোহর, জ্যাকলিন ফার্নান্ডেজ, রণবীর কপূর, বরুণ ধওয়নের বাড়ি সেজেছে গৌরীরই হাতে। পেশাদার জগতে তাঁর সুনাম আছে।

গৌরী জানিয়েছেন, তাঁর পেশাদার ইন্টিরিয়র ডিজাইনার হওয়ার হাতেখড়ি ‘মন্নত’ দিয়েই। স্বামী শাহরুখ এবং তিন সন্তান আরিয়ান-সুহানা-আব্রামকে নিয়ে সুখের সংসার তাঁর কাছে ‘ফাঁকা ক্যানভাস’-ও বটে। যেখানে রং আর কল্পনার বুননে তিনি নিজেকে গড়ে তুলেছেন একজন সফল ইন্টিরিয়র ডিজাইনার হিসেবে।

সূত্র: আনন্দবাজার

আরো পড়ুন: ডুব দিয়ে দেখুন লাল শাপলার গহীনে

আরো পড়ুন: স্তন ক্যান্সারের লক্ষণ ও নিরাময়ের উপায়