ঝকঝকে গহনা প্রতিদিন

সামনেই শুরু হতে যাচ্ছে বিয়ের মৌসুম। তাই এখনি সময় আপনার গয়না গুলোকে পরিষ্কার করে চকচকে করে তোলার উপযুক্ত সময়। সোনা, রুপা  বা অক্সিডাইজ গয়নাগুলো খুব একটা ব্যবহার করা হয়ে ওঠে না। বেশিরভাগ সময়ই এগুলো পড়ে থাকে  আলমারি বা ড্রয়ারের কোণায়। আর ব্যবহার না করার ফলে গয়নাগুলোতে ধুলা পড়ে, বডি অয়েল বা কসমেটিকস থেকে লেগে যায় ময়লার পাতলা আস্তরণ এবং রংও খানিকটা মলীন হয়ে যায়।  বিশেষ করে পাথরের গয়নায় যেকোনো রকমের গ্রিজ বা তেল চট করে বসে যায়। তাই গয়না নিয়মিত পরিষ্কার উচিত।

সোনার গয়না

সোনার গয়না পরিষ্কার করতে পারেন ডিস ওয়াশিং পাউডার দিয়ে। একটি পাত্রে কুসুম গরম পানি নিয়ে সামান্য ডিস ওয়াশিং পাউডার মেশান। দ্রবণে সোনার গয়না কিছুক্ষণ ভিজিয়ে রেখে টুথব্রাশের সাহায্যে পরিষ্কার করে ফেলুন। ঠাণ্ডা পানিতে কিছুক্ষণ গয়না ভিজিয়ে রেখে মুছে নিন।

টুথপেস্টের সাহায্যে ঝটপট পরিষ্কার করে ফেলতে পারেন সোনার গয়না। গয়নায় সামান্য টুথপেস্ট লাগিয়ে পুরনো টুথব্রাশের সাহায্যে ঘষে পরিষ্কার করুন। তারপর কুসুম গরম পানিতে গয়না ধুয়ে মুছে নিন।

রুপার গয়না

রুপার জিনিস পরিষ্কার করতে এটা সবচেয়ে বেশি পরিচিত কাপড় ধোয়ার গুঁড়া সাবান।একটা বড় অ্যালুমিনিয়াম পাত্রে রুপার জিনিসগুলো নিয়ে তাতে গরম পানি ও ডিটারজেন্ট দিয়ে ভিজিয়ে রাখুন। এরপর পরিষ্কার পানি দিয়ে ধুয়ে ফেলুন।

রুপার সামগ্রী চকচকে করার সবচেয়ে বেশি ব্যবহৃত উপকরণ লেবু ও লবণ।একটা লেবু কেটে লবণে ডুবিয়ে রাখুন। এরপর সেটা দিয়ে রুপার সামগ্রী ঘষে নিন। এটা সবচেয়ে সহজ ও দ্রুততম উপায়।

মনে রাখতে হবেঃ 

-পানিতে ক্ষারহীন সাবান গুলিয়ে নরম কাপড় ভিজিয়ে গয়না পরিষ্কার করে নিতে হবে।

– যখন ব্যবহার করা না হবে তখন পরিষ্কার এবং শুষ্ক স্থানে গয়না সংরক্ষণ করতে হবে। আর্দ্রতা গয়নার রং নষ্ট করে দিতে পারে।

– একই বক্সে বিভিন্ন গয়না রাখা উচিত নয়। সোনা, রুপা, হীরা এবং অন্যান্য পাথরের তৈরি গয়না সংরক্ষণের জন্য আলাদা বক্স ব্যবহার করতে হবে।

– কেমিকল, অ্যালকোহল, ক্রিম এবং পারফিউম থেকে গয়না দূরে রাখতে চেষ্টা করুন। গয়না পরার আগে সুগন্ধি ব্যবহার করুন। কারণ পারফিউম গয়নার রং নষ্ট করে দিতে পারে।

আরো পড়ুন: ধেয়ে আসছে মারণব্যাধি ‘লুপাস’