বাংলাদেশি অভিকের বিশ্বজয়ের শুরু

তামিম ইকবালের বন্ধু তৌহিদ আনোয়ার; যিনি অভিক আনোয়ার নামেই বেশী পরিচিত। দু’জনেই বাংলাদেশের কৃতি খেলোয়ার। একজন ক্রিকেট ষ্টার অন্যজন মোটর ষ্পোর্টসে।আমাদের দেশে মোটর ষ্পোর্টস ইভেন্টটি তেমন জনপ্রিয় নয় কিন্তু এই ইভেন্টেই অভিকের কীর্তি অনেক বড়।

বাংলাদেশের ‘র‌্যালী ক্রস চ্যাম্পিয়নশিপ’-এ ২০১৪, ২০১৫ এবং ২০১৬ সাল মিলিয়ে তিনবার বিজয়ী তিনি। এরপর তিনি স্বপ্ন দেখা শুরু করলেন দেশের বাইরে আরো বড় প্রতিযোগীতায় অংশগ্রহন করে দেশের সম্মান তুলে ধরার। এবার নাম লেখান ভারতে অনুষ্ঠিত  আন্তর্জাতিক মোটর স্পোর্টস ইভেন্ট ‘দ্য ভক্সওয়াগন অ্যামিও কাপ’-এ। যা ভিডব্লিউ ভেন্টো কাপ নামেও পরিচিত।

প্রথম বাংলাদেশি হিসেবে আন্তর্জাতিক মোটর স্পোর্টস ইভেন্ট চ্যাম্পিয়ন হলেন অভিক আনোয়ার। জনপ্রিয় এই খেলাটি ব্যয়বহুল বিধায় বাংলাদেশে এই খেলার প্রচলন নেই বললেই চলে। দেশে কার রেসিংয়ে প্রশিক্ষণ ট্র্যাক বা দক্ষ প্রশিক্ষকও নেই। তবুও তরুণ প্রজন্মের কেউ কেউ এগিয়ে এসেছেন এই মাধ্যমে। তাদের মাঝে অভিক আনোয়ার অন্যতম একজন।

আড্ডায় অভিক আনোয়ার ও তামিম ইকবাল

বন্ধুকে অভিনন্দন জানিয়ে ফেসবুকে নিজের অফিশিয়াল পেজে তামিম লেখেন, ‘প্রথম বাংলাদেশি হিসেবে ইন্টারন্যাশনাল মোটর স্পোর্টস ইভেন্টে বিজয়ী হওয়ায় অভিনন্দন আমার বন্ধু অভিককে। বাঘেরা খেলাধুলার প্রতি বিভাগেই উজ্জ্বল।’

সাফল্যের এই মহাসড়ক মোটেও মসৃন ছিলনা অভিক আনোয়ারে জন্য। তারপরও প্রথম বাংলদেশি হিসেবে তাঁর এই সাফল্য বিদেশে বাংলাদেশের ভাবমুর্তী তুলে ধরেছে এক নতুন উচ্চতায়। দক্ষতা, নৈপুণ্য আর গতির এই প্রতিযোগিতায় প্রথমবারের মতো বিজয়ী হলেন বাংলাদেশি এই কার রেসার। আন্তর্জাতিক এই মোটর স্পোর্টস ইভেন্টে অভিকের সঙ্গী ছিলেন আরেক বাংলাদেশি আফফান সাদাত সাফওয়ান।